মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০২:৩৬ পূর্বাহ্ন

এবার পবিত্র কাবা শরীফে এসেছেন ৭ লা’খ মা’নুষ, ক’রোনার রে’কর্ড নেই: সৌদি

প্রতিনিধির নাম / ৯৮ বার
আপডেট : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
এবার পবিত্র কাবা শরীফে এসেছেন ৭ লা'খ মা'নুষ, ক'রোনার রে'কর্ড নেই: সৌদি

এবার পবিত্র কাবা শরীফে এসেছেন ৭ লা’খ মা’নুষ, ক’রোনার রে’কর্ড নেই: সৌদি

করোনাভাইরাস ম’হা’মা’রির মধ্যে সৌদি আরবের পবিত্র দুই মসজিদ খুলে দেয়ার পর লাখ লাখ মানুষ হজ, ওমরাহ পালন করেছেন। হাজার হাজার মানুষ সেখানে ইবাদতের জন্য সফর করেছেন। তবে এখন পর্যন্ত কেউ সেখান থেকে কারো করোনা শ’না’ক্ত হওয়ার রেকর্ড পাওয়া যায়নি বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান শেখ আবদুল্লরহমান আল-সুদাইস বলেছেন, স্বাস্থ্য স’ঙ্ক’ট বিবেচনা করে কঠোর পদক্ষেপের কারণেই এমনটি সম্ভব হয়েছে।

ম’হা’মা’রিকা’লীন সময়ে মক্কার গ্র্যান্ড মসজিদ এবং মদিনায় মসজিদে নববি পরিচালনায় সৌদির সফল প্রচেষ্টা সম্পর্কে এক সেমিনারে এসব কথা বলেন শেখ আবদুল্লরহমান আল-সুদাইস। অধিবেশনটি হজ, ওমরাহ এবং পরিদর্শন গবেষণার জন্য বিশতম বৈজ্ঞানিক ফোরামের অংশ ছিল।

খবর আরব নিউজেরআল-সুদাইস মসজিদসমূহে, ইসলামের পবিত্রতম জায়গাগুলোতে স্বা’স্থ্য ঝুঁ’কি হ্রা’স করার জন্য প্রদত্ত পরিষেবা, নির্দেশনা, বৈজ্ঞানিক, তথ্যমূলক, প্রযুক্তিগত, সামাজিক এবং স্বেচ্ছাসেবী প্রচেষ্টা উন্নত করার বিষয়টিকে জো’র দিয়ে উল্লেখ করেন।তিনি বলেন, সর্বোচ্চ স’ত’র্ক’তাব্য’বস্থা গ্রহণের কারণে দুই পবিত্র মসজিদ সং’ক্র’মণ নি’য়’ন্ত্রণের জন্য বিশ্বে সবচেয়ে স্বা’স্থ্যকর জায়গায় প’রিণত হয়েছে। এটি ব’জায় রাখতে তিনি সবাইকে স’ত’র্ক’তামূ’লক প’দক্ষে’প অ’ব’ল’ম্বন ও গু’জব উ’পে’ক্ষা করার পরামর্শ দেন।

একই অধিবেশনে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী মোহাম্মদ সালেহ বেন্তেন বলেন যে, সরকারি ও বেসরকারি এজেন্সিগুলোর সম্মিলিত প্রচেষ্টার জন্য সৌদি আরব ম’হা’মা’রি ভালোভাবে মো’কা’বি’লা করতে পেরেছে। তারা সমস্ত শ’ক্তি ও সা’মর্থ্য’কে ইসলামের সেবায় পরিচালিত করেছে।

ম’হা’মা’রির মধ্যে গত কয়েক মাস আগে দুই মসজিদ সাধারণের জন্য সীমিত আকারে খুলে দেয়ার পর এক লাখের বেশি মুসলিম মদিনায় মসজিদে নববিতে এবং ৬ লাখের বেশি মানুষ মক্কার কাবা শরীফ সফর করেছেন। তবে এসব মানুষের কারো মধ্যেই করোনা শ’না’ক্ত হয়নি।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ তাসরিফ/নরসিংদী জার্নাল

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ