মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০২:৩৭ পূর্বাহ্ন

তিন স্বাদে ইলিশ

রিপু / ১২৮ বার
আপডেট : বুধবার, ২৪ আগস্ট, ২০২২

নিজস্ব প্রতিবেদক, নরসিংদী খবর ||

ইলিশ মাছ পছন্দ করেন না, এমন মানুষ কম আছে। এখন বাজারে প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে। রইল তিন স্বাদে ইলিশের রেসিপি। রেসিপি দিয়েছেন আফরোজা খানম মুক্তা।
কলাপাতায় ইলিশ পাতুরি

উপকরণ : ইলিশ মাছ রিং পিস করা ৬ পিস, আদা ও রসুনবাটা ১ চা চামচ, পেঁয়াজবাটা আধা কাপ, হলুদগুঁড়া ১ চা চামচের কম, ধনেগুঁড়া ১ চা চামচ, মরিচগুঁড়া ১ চা চামচ, জিরাগুঁড়া আধা চা চামচ, সরিষাবাটা ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল বা সয়াবিন তেল ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৭-৮টি, কচি কলাপাতা বাঁধার জন্য।

প্রণালি : ইলিশ মাছ পরিষ্কার করে কেটে ধুয়ে রিং পিস টুকরো করে নিন। এবার একটি বাটিতে রিং পিস করা মাছের টুকরো, আদা ও রসুনবাটা, পেঁয়াজবাটা, সরিষাবাটা, হলুদ, মরিচ, ধনে, জিরাগুঁড়া, লবণ, সয়াবিন তেল দিয়ে ভালো করে মাখিয়ে কচি কলাপাতায় ভালো করে বেঁধে ভাপে ১০-১৫ মিনিট রান্না করুন। তৈরি হয়ে গেল সুস্বাদু কলাপাতায় ইলিশ পাতুরি।

ইলিশ পোলাও

উপকরণ : ইলিশ মাছ ১টি, পোলাও চাল ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি আধা কাপ, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া আধা চা চামচ, ধনেগুঁড়া ১ চা চামচ, টক দই আধা কাপ, এলাচ ও দারুচিনি ২-৩ পিস করে, কাঁচামরিচ ১০-১২টি, সয়াবিন তেল আধা কাপ, লবণ স্বাদমতো, বেরেস্তা ১ টেবিল চামচ।

প্রণালি : ইলিশ মাছের মাথা ও লেজ ছাড়া রিং পিস করে সুন্দর করে কেটে নিন। কড়াইতে সয়াবিন তেল গরম করে পেঁয়াজকুচি সামান্য ভেজে নিন। পরে আদা ও রসুনবাটা, হলুদ, ধনেগুঁড়া, টক দই, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। পরে রিং পিস করা মাছ দিয়ে ৫-৬ মিনিট রান্না করুন। মাছ অন্য বাটিতে উঠিয়ে রাখুন। ৭৫০ গ্রাম পানি দিন। ফুটে উঠলে চাল দিন। পরে নেড়ে দিন। ফুটে উঠলে ঢাকনাসহ রান্না করুন ২০ মিনিট। আবারও নেড়ে কাঁচামরিচ, উঠিয়ে রাখা মাছগুলো সাজিয়ে বেরেস্তা দিয়ে ঢেকে দমে রাখুন ৫ মিনিট। তৈরি হয়ে গেল সুস্বাদু ইলিশ পোলাও।

ইলিশ মাছের ডিমের ঝুরা ভাজি

উপকরণ : ইলিশের ডিম ১ জোড়া, পেঁয়াজকুচি ১ কাপ, কাঁচামরিচ ৮-১০টি, হলুদগুঁড়া আধা চা চামচ, মরিচগুঁড়া ১ চা চামচ, ধনেগুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, নারিকেল কোরানো ২ টেবিল চামচ, সয়াবিন তেল আধা কাপ, আদা ও রসুনবাটা ১ চা চামচ।

প্রণালি : ইলিশ মাছের ডিম, লবণ, হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। কড়াইতে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজকুচি সোনালি করে ভেজে নিন। এবার সিদ্ধ ডিম ভাজা পেঁয়াজের ভিতরে দিয়ে নেড়ে আদা ও রসুনবাটা, হলুদ, মরিচ, ধনেগুঁড়া, নারিকেল কোরানো, লবণ আর সামান্য পানি দিয়ে নেড়েচেড়ে রান্না করুন ৫-৭ মিনিট। পরে কাঁচামরিচ ফালি দিয়ে নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল ইলিশ মাচের ডিমের ঝুরা ভাজি।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ   রিপু /নরসিংদী খবর

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ