বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৬:১৫ অপরাহ্ন

মসজিদ সুরক্ষায় যুক্তরাজ্যে ৩০ মিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে

অনলাইন ডেস্ক, নরসিংদী জার্নাল / ১৬৯ বার
আপডেট : রবিবার, ২২ মে, ২০২২
মসজিদ_সুরক্ষায়_যুক্তরাজ্যে_৩০_মিলিয়ন_ডলার_বরাদ্দের_ঘোষণা_দিয়েছে

অনলাইন ডেস্ক, নরসিংদী জার্নাল || মসজিদ সুরক্ষায় যুক্তরাজ্যে ৩০ মিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে।

মসজিদ ও সংশ্লিষ্ট মুসলিম স্কুলকে ঘৃ’ণা’মূলক অ’পরাধ থেকে সুরক্ষায় ২৪.৫ মিলিয়ন পাউন্ড (প্রায় ৩০.৫৭ মিলিয়ন ডলার) বরাদ্দের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। গত বৃহস্পতিবার (১৯ মে) দেশটির নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ড্যামিয়ান হিন্ডস এ ঘোষণা দেন।

এক বিবৃতিতে হিন্ডস জানান, ‘নিজ কমিউনিটিতে নিজের বিশ্বাস অনুশীলন করা একটি মৌলিক অধিকার। আমি উপাসনালয়গুলোকে উৎসাহিত করি যারা ঘৃ্‌্‌ণামূলক অপরাধের জন্য ঝুঁকিপূর্ণ মনে করে উপাসনালয়ের তহবিল প্রকল্পের মাধ্যমে তহবিলের জন্য আবেদন করতে।

তিনি আরো বলেন, ‘নতুন এ তহবিল উপাসনালয়ের নিরাপত্তাব্যবস্থার খরচ নির্বাহে ব্যয় করা হবে। দুর্বল সম্প্র’দায়ের ওপর ঘৃ্‌্‌ণামূলক অ্‌্‌পরাধ কমাতে ও আমাদের পথ আরো নিরাপদ করতে তা সহায়ক ভূমিকা রাখবে। ’

যুক্তরাজ্যের পুলিশের পরিসংখ্যান অনুসারে, ২০২০-২০২১ সালে ইংল্যান্ড ও ওয়েলসে নথিভুক্ত ধ’র্মীয় ঘৃ’ণামূলক অপরাধের ৪৫ শতাংশের লক্ষ্যবস্তু ছিল মুসলিম জনগোষ্ঠী।

এ ঘোষণার মাধ্যমে এখন থেকে উপাসনালয় সুরক্ষামূলক নিরাপত্তা তহবিল প্রকল্পের আওতায় যুক্তরাজ্যের মসজিদগুলোর নিরাপত্তারক্ষীদের বিল পরিশোধে আবেদন করতে পারবে। এ পাহারা পরিষেবা শুধুমাত্র মুসলিমদের উপা’সনালয়ের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

আগ্রহী মুসলিম কমিউনিটি পাহারা পরিষেবা, শারীরিক নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও সিসিটিভি ও নিরাপত্তা বেষ্টনী উভয়টির জন্য আবেদন করতে পারবে। গত ১৯ মে থেকে মসজিদ সুরক্ষা তহবিলের আবেদন প্রক্রিয়া শুরু হয় যা আগামী ১৬ জুলাই মাস পর্যন্ত চলবে।

যুক্তরাজ্যের জাতীয় মুসলিম-বিরোধী ঘৃ্‌্‌ণা বা ইসলামো’ফোবিয়া পর্যবেক্ষণ ও সহায়তা পরিষেবা সংস্থা মেজারিং অ্যান্টি মুসলিম অ্যাটাক (টেল মামা)-এর পরিচালক ইমান আত্তা দেশটির সরকারের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

ইমান আত্তা বলেন, গার্ডিং সার্ভিসের মাধ্যমে নিরাপত্তা সহায়তা নিশ্চিত করতে সরকারের এ ধরনের অতিরিক্ত সহায়তার উদ্যোগ খুবই প্রয়োজনীয় ও প্রশংসিত। ‘টেল মামা’ দীর্ঘদিন যাবত ইসলামিক প্রতিষ্ঠান ও মসজিদগুলোর অতিরিক্ত নিরাপত্তা সহায়তার দাবি জানিয়ে এসেছে। জাতীয় মুসলিম-বি্‌্‌রোধী ঘৃ্‌্‌ণা অপরাধ পর্যবেক্ষণ ও সহায়তার পরিষেবাগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। সরকারের এ ধরনের সহায়তাকে সবার স্বাগত জানানো উচিত বলে মনে করেন তিনি।

গত মাসে লন্ডনের একটি ম’সজি’দের মু’স’ল্লিদের ওপর হা্‌্‌ম’লায় দুজন মু’সল্লি আ’হত হন। পূর্ব লন্ডনের শ্রীলঙ্কান মুসলিম সেন্টারে রমজান মাসে ইফতারের জন্য আসলে তাদের ওপর এ হা”মলা করা হয়। সিসিটিভি ফুটেজ তদ’ন্তের পর পুলিশ জানায়, একদল সশ্‌্‌স্ত্র শ্বে’তাঙ্গ ইউরোপীয় আততায়ী এ হা্‌্‌মলা চালিয়েছিল।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। হিমেল/নরসিংদী জার্নাল

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

error: Content is protected !!
error: Content is protected !!