শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১০:৩০ পূর্বাহ্ন

মার্কিন নিষেধাজ্ঞায় র‌্যাব সংস্কারের প্রশ্নই উঠে না: নবনিযুক্ত ডিজি

নিজস্ব প্রতিবেদক / ২৪৬ বার
আপডেট : শনিবার, ১ অক্টোবর, ২০২২
মার্কিন নিষেধাজ্ঞায় র‌্যাব সংস্কারের প্রশ্নই উঠে না: নবনিযুক্ত ডিজি

নিজস্ব প্রতিবেদক: মার্কিন নিষেধাজ্ঞার পর জবাব দেওয়া হয়েছিল র‌্যাবের পক্ষ থেকে। এরপর আমেরিকা পাল্টা কোনো প্রশ্ন তোলেনি। তাই র‌্যাবকে সংস্কারের কোনো প্রয়োজন আছে বলে মনে করছেন না বাহিনীটির নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

শনিবার (১ অক্টোবর) সকালে রাজধানীর ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন র‌্যাব ডিজি। এ সময় তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে বলবো র‍্যাব সংস্কারের কোনো প্রশ্নই উঠে না।

আমরা এমন কোনো কাজ করছি না যে র‍্যাবকে সংস্কার করতে হবে। আমাদের আগে থেকে যে বিধিবিধান আছে, সেই বিধিবিধান অনুসারে আমরা কাজ করছি। আমরা আইনের বাইরে কোনো কাজ করি না।’ সম্প্রতি মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, ‘দ্রুতই র‍্যাবের নিষেধাজ্ঞা বাতিল হচ্ছে না।’ র‍্যাবকে সংস্কারের কথা জানান এই মার্কিন রাষ্ট্রদূত।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এম খুরশীদ হোসেন বলেন, ‘যুক্তরাষ্ট্র র‍্যাব কর্মকর্তাদের যে নিষেধাজ্ঞা দিয়েছে সেটা সরকারিভাবে মোকাবিলা করা হচ্ছে। তারা যেসব বিষয় আমাদের কাছে চেয়েছে, ইতোমধ্যে আমরা সেসব বিষয়ে জবাব দিয়েছি। জবাব দেওয়ার পর তারা আর পাল্টা প্রশ্ন করার সুযোগ পায়নি।’

তিনি বলেন, ‘আপনি বললেন এতগুলো লোক আমার উধাও হয়েছে, বলতে তো হবে তারা কারা? আমরা তো বলেছি কে, কোথায়, কি অবস্থায় আছে। আমি মনে করি না এটা বড় কোনো চ্যালেঞ্জ সরকার কিংবা আমাদের জন্য। আমরা আমাদের দায়িত্ব পালন করে যাবো।

এটা সত্য, যারা কাজ করে তাদের ভুলত্রুটি হতেই পারে। তবে দেখতে হবে, সেটা ব্যক্তি স্বার্থে করেছি নাকি দেশের সাধারণ মানুষের জন্য করেছি। তাই বলবো এসব বিষয় আমরা সরকারিভাবে মোকাবিলা করবো।’

আগেও র‌্যাব সংস্কারের জন্য যুক্তরাষ্ট্র লিখিত প্রস্তাব করেছে— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না আমাদের কাছে কোনো লিখিত প্রস্তাব দেয়নি।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ