বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৬:৪৯ অপরাহ্ন

মৌসুমি ফল খাওয়ার দোয়া

ধর্ম ডেস্ক / ১৫০ বার
আপডেট : মঙ্গলবার, ২৪ মে, ২০২২
মৌসুমি_ফল_খাওয়ার_দোয়া

ধর্ম ডেস্ক || মৌসুমি ফল খাওয়ার দোয়া|

 মৌসুমের যেকোনো নতুন ফল দেখলে আল্লাহর রাসুল (সা.) একটি দোয়া পড়তেন। তাই যেকোনো সময় মওসুমের কিংবা সাধারণ নতুন ফল দেখলে বা খেলে উক্ত দোয়া পড়া সুন্নত।
নতুন ফল দেখে যে দোয়া পড়া সুন্নত

 আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আছে, তিনি বলেন- সাহাবায়ে কেরাম যখন কোনো নতুন ফল দেখতেন, তখন তারা তা আল্লাহর রাসুল (সা.)-এর খেদমতে পেশ করতেন। আর তিনি তা গ্রহণ করে এই দোয়া পড়তেন—

 আল্ল-হুম্মা বা-রিক লানা ফি সামারিনা, ওয়া বা-রিক্ব লানা- ফি মাদিনাতিনা; ওয়া বা-রিক লানা ফি স্বা-ইনা, ওয়া বারিক লানা ফি মুদ্দিনা। আল্লা-হুম্মা ইন্না ইবরাহিমা আবদুকা ওয়া খালিলুকা ওয়া নবিয়্যুকা; ওয়া ইন্নি ‘আবদুকা ওয়া নবিয়্যুকা, ওয়া ইন্নাহু দা’আ-কা লিমাক্কাহ্, ওয়া ইন্নি আদ’উকা লিলমাদিনাতি বিমিছলি মা- দা’আ-কা বিহি লিমাক্কাতা ওয়া মিছলিহি মা’আহু।

অর্থ : হে আল্লাহ! আমাদের ফলগুলোতে আমাদের জন্য বরকত দাও, আমাদের শহরে আমাদের জন্য বরকত দাও, আমাদের জন্য আমাদের ‘সা’ এবং আমাদের ‘মুদ্দে’ (পরিমাপ যন্ত্রে) বরকত দাও। হে আল্লাহ! নিশ্চয় ইবরাহিম (আ.) তোমার বান্দা, তোমার বন্ধু এবং তোমার নবী। আর আমিও তোমার বান্দা ও তোমার নবী।

তিনি (ইবরাহিম) তো তোমার কাছে মক্কার জন্য দোয়া করেছিলেন; আর আমি তার মতো মদিনার জন্য তোমার কাছে দোয়া করছি এবং এর সঙ্গে আরও সমপরিমাণ দোয়া করছি।
বর্ণনাকারী বলেন, এরপর তিনি যাকে সর্বকনিষ্ঠ দেখতেন এরূপ ছোট কাউকে ডেকে তাকে সে ফল দিয়ে দিতেন।

(মুসলিম, হাদিস : ৩৪০০; মুয়াতা ইমাম মালেক, হাদিস : ১৫৬৮; সুনালুল কুবরা লিন নাসায়ি, হাদিস : ১০০৬১; সহিহ তারগিব ওয়াত তারহিব, হাদিস : ১১৯৯)
শিশুদের হাতে ফল তুলে দেওয়া সুন্নত

কচিকাঁচা ছোট শিশুদের হাতে নতুন ফল তুলে দেওয়া সুন্নত। এতে তাদের কোমল হৃদয়ে প্রফুল্লতা আসে। তারা আনন্দিত হলে অন্যদেরও মনে খুশির হিল্লোল লাগে। এছাড়াও শিশুদের আনন্দিত করা— দারুণ একটি ইবাদাত।

ওপরে উল্লেখিত হাদিসের শেষাংশে আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, দোয়াটি পড়ার পর আল্লাহর রাসুল (সা.) যাকে সর্বকনিষ্ঠ দেখতেন— এরূপ ছোট কাউকে ডেকে তাকে সে ফল দিয়ে দিতেন। (মুসলিম, হাদিস : ৩৪০০; ইবনে হিব্বান, হাদিস : ৩৭৪৭)

আল্লাহ তাআলা আমাদের সবকিছু সুন্নত অনুযায়ী করার তাওফিক দান করুন। আমিন।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। আশিকুল/নরসিংদী জার্নাল

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

error: Content is protected !!
error: Content is protected !!