রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৩৭ পূর্বাহ্ন

সেতু তো আর ডিজেলে চলে না! তবে কেন সেতুর টোল হার বাড়ানো হয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট, নরসিংদী জার্নাল / ১৩২ বার
আপডেট : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
সেতু_তো_আর_ডিজেলে_চলে_না!_তবে_কেন_সেতুর_টোল_হার_বাড়ানো_হয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট, নরসিংদী জার্নাল: এ যেন মরার ওপর খরার ঘা। চারদিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি। ডিজেলের মূল্য বৃদ্ধি। পরিবহন ভাড়া বৃদ্ধি। তার ওপর টোল হার বৃদ্ধি। ১৫ নভেম্বর রাত থেকে মুক্তারপুর সেতু ও বঙ্গবন্ধু সেতুতে টোল হার বাড়ানো হয়েছে। অথচ ডিজেলেরে মূল্য বৃদ্ধিতে সেতুর পরিচালন ব্যয়ের ওপর প্রভাব পড়ার কথা নয়। কারণ, সেতু তো আর ডিজেলে চলে না এবং বিশ্ববাজারের ওপর এর পরিচালন ব্যয়ও নির্ভরশীল নয়।

বঙ্গবন্ধু সেতুর নিধারিত নির্মাণ খরচ অনেক বছর আগেই উঠে গেছে। তার পরিমান ১৮০ শতাংশ। তারপরও এরকম সময়ে কেন টোল হার বাড়ানো হলো। এ নিয়ে প্রশ্ন উঠেছে জনমনে। দ্রব্যমূল্যের চরম উর্ধ্বগতি তারপর ডিজেলে মূল্য বৃদ্ধিকে কেন্দ্র করে পরিবহন ভাড়া বাড়ানো, এখন আবার সেতুর টোল হার বৃদ্ধিতে জনহতাশা চরমে পৌঁছেছে।

সেতুর টোল হার বাড়ানোর যুক্তি হিসেবে বলা হচ্ছে, অতিরিক্ত রক্ষণাবেক্ষণ ব্যয় মেটাতে টোল হার বাড়ানো হয়েছে। সেতুটির নির্মাণ ব্যয় ছিল ৩,৭৪৫.৬০ কোটি টাকা। আর এখন পর্যন্ত টোল আদায় করা হয়েছে ৬,৭৪০ কোটি টাকা। ১০ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকা পর্যন্ত টোল টোল বাড়ানো হয়েছে যানবাহন ভেদে। টোল হার বাড়ানো কারণে উত্তরবঙ্গের যাতায়াত খরচ আরও বাড়বে। উত্তরবঙ্গ থেকে আসা কৃষি পণ্যের পরিবহন খরচও বাড়বে। এতে রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রভাব পড়বে।

 

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

error: Content is protected !!
error: Content is protected !!