শিরোনাম :
বর্তমান সরকার উন্নয়নের রাজনীতিতে বিশ্বাসী: শিল্পমন্ত্রী নরসিংদীতে ১৬ দিন পর করোনায় আরও ১ জনের মৃ’ত্যু ষ’ড়’য’ন্ত্র করে বিএনপি কখনোই ক্ষ’ম’তায় আসতে পারবে না – শিল্পমন্ত্রী নরসিংদীর পলাশে মেয়র প্রার্থীর সমর্থনে মতবিনিময় সভা অনুষ্ঠিত বেলাবতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বেঞ্চ ও গাছের চারা বিতরণ আন্তঃজেলা ছি’নতাই’কা’রী চ’ক্রে’র ৭ মহিলা সদস্য গ্রেফতার নরসিংদীর মনোহরদীতে আ’গু’নে প্রবাসীর বাড়ি পু’ড়ে ছা’ই আবারও কানাডার প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন জাস্টিন ট্রুডো লোকসানী প্রতিষ্ঠানসমূহকে লাভজনক করতে কার্যকর পন্থা খুঁজে বের করুন- শিল্পমন্ত্রী মাহফুজুর রহমানকে ছেড়ে ফের বিয়ে করলেন ইভা রহমান
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:০০ অপরাহ্ন

১৯ দিন পর আজ থেকে বিধিনিষেধ শিথিল

নিজস্ব প্রতিবেদক / ২৩৭ বার
আপডেট : বুধবার, ১১ আগস্ট, ২০২১
১৯ দিন পর আজ থেকে বিধিনিষেধ শিথিল
১৯ দিন পর আজ থেকে বিধিনিষেধ শিথিল। ছবি: নরসিংদী জার্নাল

নিজস্ব প্রতিবেদক: টানা ১৯ দিন পর আজ থেকে শিথিল হলো বিধিনিষেধ। এখন থেকে রাস্থায় চলাচল করবে গণপরিবহন। সকাল থেকে চালু হবে সরকারি- বেসরকারি অফিসসহ আর্থিক প্রতিষ্ঠান। করোনা সংক্রমণের লাগাম টেনে ধরতে গত ১লা জুলাই থেকে বিধিনিষেধ শুরু হয়। তবে ঈদ উপলক্ষে ১৪ জুলাই মধ্যেরাত থেকে ২৩ জুলাই ভোর ৬ টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হয়। ঈদের পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আবারও বিধিনিষেধ কার্যকর হয়। পরে তা আরেক দফায় বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করা হয়।

জীবন-জীবিকার তাগিদে বিধিনিষেধ উঠে গেলেও দেশে এখনো করোনা সংক্রমণ ও মৃত্যু উল্লেখযোগ্য হারে কমেনি। গত ২৪ ঘন্টায় সারাদেশে করোনায় ২৬৪ জনের মৃত্যু, শনাক্ত আরও ১১১৬৪ জন।
সর্বশেষ জারি করা প্রজ্ঞাপনে বেশকিছু নির্দেশ দেওয়া হয়। নির্দেশ গুলো দেওয়া হলো:

১৯ দিন পর আজ থেকে বিধিনিষেধ শিথিল

১। সব সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত/বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি অনুসরণ করে খোলা থাকবে।

২। বাংলাদেশ সুপ্রিম কোট আদালতগুলোর বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে। ( ১১ই আগস্ট থেকে ভার্চুয়ালি হাইকোর্টের সবগুলো বেঞ্চে বিচারিক কাজ পরিচালিত হবে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে ক্রমে রবিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

৩। সড়ক রেল ও নৌ-পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন-যানবাহন চলাচল করতে পারবে। সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইন-শৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দফতর-সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

৪। শপিংমল, মার্কেট ও দোকানপাট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত স্বাস্থ্যবিধি অনুসরণ করে খোলা রাখা যাবে।

৫। সব ধরনের শিল্প-কারখানা চালু থাকবে।

৬। খাবারের দোকান, হোটেল- রেস্তোরাঁয় অর্ধেক আসন খালি রেখে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে।

৭। সবক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্য অধিদফতর প্রণীত স্বাস্থ্যবিধি যথাযতভাবে অনুসরণ করতে হবে।

৮। গণপরিবহন, বিভিন্ন দফতর, মার্কেট ও বাজারসহ যেকোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তুপক্ষ তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

KhandakerIT

error: Content is protected !!
error: Content is protected !!